×
লাইফস্টাইল

খুব সহজে বাড়ির ছাদে চাষ করুন সুস্বাদু কমলা লেবু, শিখে নিন পদ্ধতি

বিজ্ঞাপন

বাড়িতে টবে টবে ভরে উঠেছে বাহারি ফুলের গাছ, কিন্তু ফুলের পর ফল চাষের শখটাও এখন চূড়ান্ত পর্যায়ে চলে গিয়েছে। ফল চাষ করার ইচ্ছে, কিন্তু জায়গার কথা ভেবেই অনেক ফল চাষ করতে পারছেন না। তবে এবার মন খারাপের পালা শেষ, বাড়িতে পর্যাপ্ত পরিমাণে বাগান না থাকলেও নো টেনশন। এবার সহজেই টবেই ফলচাষ করতে পারবেন। তাই আবার সুমিষ্ট উজ্জল ফল। কিন্তু ফলের মধ্যে কমলালেবুর চাষ অনেকেই করতে পছন্দ করেন। যেহেতু এই ফল বাইরের দেশের বলে। তবে চিন্তা নেই, এবার কমলালেবুর চাষ করুন আপনার বাড়িতেই।

বিজ্ঞাপন

হ্যাঁ, আজকের প্রতিবেদনে আপনাদের জানাব কিভাবে টবের মধ্যে আপনি উচ্চমানের কমলালেবু চাষ করতে পারেন! এর জন্য প্রথমেই বাজার থেকে কমলালেবুর ছোট ছোট চারা গাছ কিনে আনুন। এরপর 12 ইঞ্চি মাটি দিয়ে টবে পুঁতে ফেলুন এই ফলের চারাগাছ। তবে হ্যাঁ এর জন্য আগে থেকে তৈরি রাখতে হবে উপযুক্ত মাটি। যার জন্য নিয়ে নিন ৪০ শতাংশ সাধারণ বাগানের মাটি এবং ৪০% এক বছরের পুরনো গোবর সার এবং তার সঙ্গে নিয়ে নিন আড়াইশো গ্রাম হাড় গুড়ো এবং ১৫০ গ্রাম সিংকুচি। এছাড়াও নিন ২৫০ গ্রাম নিম খোল, ২৫০ গ্রাম একোয়া মিক্স এবং শঙ্খের গুঁড়ো।

এরপর সবগুলো উপাদানকে ভাল করে মিশিয়ে জল দিয়ে ভিজিয়ে নিন। এরপর এটি ১৫ দিন চাপা দিয়ে রাখুন। তারপর ভালো করে রোদে শুকিয়ে নিন। এরপর এক টব মাটির সঙ্গে মিশিয়ে নিন এক টব কোকোপিট। ব্যস! তাহলেই তৈরি হয়ে যাবে কমলালেবুর জন্য উপযুক্ত মাটি। এরপর মাটি ভরে কমলা লেবুর চারা গাছ পুঁতে ফেলুন। এরপর কয়েকদিন অপেক্ষা করুন, গাছের ফুল ফুটলেই নিয়মিত নিতে গাছের যত্ন নিন। তবে গাছটিকে বিভিন্ন রোগ ও পোকামাকড়ের হাত থেকে বাঁচাতে ১ লিটার জলে ১ মিলি মিরিকুলান এবং ১ মিলি এন্ট্রাকল মিশিয়ে গাছে প্রতিনিয়ত স্প্রে করুন।

আর যতক্ষণ না ফুল ফুটছে, দরকার পড়লে বাজার থেকে জৈব কীটনাশক স্প্রে কিনে নিয়ে বাড়িতে এসে স্প্রে করুন গাছের গোড়ায়। এরকম মাটি দিয়ে যান প্রতিদিন। এছাড়া প্রতি ৬ মাসে একবার পান খাওয়ার চুন মাটির ওপরে ছড়িয়ে দিন। তবে সম্পূর্ণ কমলালেবু খাওয়ার মত হতে গেলে দুই বছর সময় নিতে হবে। কথায় বলে না, ‘সাভার কা ফল মিঠা হোতা হে’। হ্যাঁ তাই নিজের বাড়িতেই কমলালেবু চাষ করে খেতে হলে একটু তো অপেক্ষা করতেই হবে।

Related Articles