×
লাইফস্টাইল

কোলেস্টেরল কমাতে দিনে কতগুলি খেজুর খাওয়া দরকার? দেখে নিন একনজরে

বিজ্ঞাপন

আপনার ডায়েটে কি প্রতিদিন খেজুর থাকে? আপনি কি খেজুর খেতে কি ভালোবাসেন? ভালবাসলেই কি বা না ভালবাসলেই কি! জানেন কি, আমাদের সকলের ক্ষেত্রে এই খেজুর খাওয়া কি উপকারী! হ্যাঁ, জানেন, একাধিক রোগ জ্বালা-যন্ত্রণা থেকে খেজুর আমাদের শরীরকে রক্ষা করতে পারে। বিশেষজ্ঞরা তো তাই বলেছেন। তাঁদের কথায়, খেজুর নির্দিষ্ট পরিমাণে খেলে একাধিক অসুখ থেকে রক্ষা পাওয়া যাবে। কারণ খেজুরে রয়েছে বহু পুষ্টিগুণ। রয়েছে, নানান ধরনের মিনারেল, ক্যালসিয়াম, আয়রন, পটাশিয়াম। সেই কারণেই এটি শরীরের পক্ষে খুবই ভাল। চলুন জেনে নেওয়া যাক খেজুরের একাধিক গুণাবলী।

বিজ্ঞাপন

১. খেজুরকে অনেকেই চিনির বিকল্প হিসাবে মনে করেন। কারণ ৩০ গ্রাম খেজুরের মধ্যে রয়েছে ৯০ ক্যালোরি, ১৩ মিলিগ্রাম ক্যালসিয়াম, ২.৮ গ্রাম ফাইবার। পাশাপাশি রয়েছে অন্যান্য পুষ্টিগুণও। তাই খেজুর খেলে দূর হবে ক্লান্তি। এছাড়াও খেজুরে থাকা ভিটামিন বি সিক্স মস্তিষ্ককে উর্বর করে।

২. বলা হয়, কোলেস্টেরলের কমতি ঘটাতেও খেজুর খাওয়া উচিত। কারণ খেজুর হল কোলেস্টেরল মুক্ত। তাই খেজুর খেলে আর্টারি পরিচ্ছন্ন থাকে। ফলে পুষ্টিগুণের দিক থেকে এটি খুবই উপকারি।

৩. বিশেষজ্ঞরা বলেন, স্নেহজাতীয় পদার্থ যাতে হার্টের কোনোরকম ক্ষতি না করে, সেটিও দেখভাল করে খেজুর। তাই খুব অল্প পরিমাণে দিনে খেজুর খাওয়ার অভ্যাস রাখুন। তাহলে কোলেস্টেরলের রোগীদের উপকার হবে। কিন্তু খেজুরে ফ্যাট রয়েছে, তাই এত কম খাওয়াই ভাল।

৪. খেজুরে কোনও কোলেস্টেরল নেই। কিন্তু সামান্য পরিমাণে ফ্যাট রয়েছে। ফলে দিনে আপনার পুষ্টিকর ডায়েটের মধ্যে খেজুর রাখুন। দিনে অন্তত ৬ টি করে খেজুর খান। তবে খেয়াল রাখবেন এর থেকে বেশি খেজুর খাবেন না।

Related Articles