×
লাইফস্টাইল

গ্রীষ্মকালে ঘর ঠান্ডা রাখতে বাড়িতে রাখুন এই ৬টি গাছ, রইল বিস্তারিত

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বৈশাখ মাস পড়তে না পড়তেই জাঁকিয়ে বসেছে গরম। সূর্যের চোখ রাঙ্গানি রোদে প্রাণ যেন যায় যায় অবস্থা। এখন তো ঘর থেকে বেরোনো দায় হয়ে পড়েছে। তবে, শুধুই কি ঘরের বাইরে; না,,ঘরের ভেতরেও রয়েছে আদ্রতার পরিবেশ। যদিও বা এই সময় এসি বা কুলার চালানো হলে একটু রেহাই পাওয়া, কিন্তু তা আর কতক্ষনের জন্য! তাছাড়া যাদের অর্থনৈতিক অবস্থা সেরকম নয় তাদের ক্ষেত্রে এসি বা কুলার ব্যাবহার করাটা মুখের কথা নয়। তা বলে কি তারা এই কড়া রোদে একটু শান্তি উপভোগ করতে পারবেন না? তাহলে এমন অবস্থায় উপায়? উপায় রয়েছে, সবুজ গাছপালা। এমন কিছু গাছ রয়েছে যা সবুজ দৃশ্য, অক্সিজেন সরবরাহ এবং পরিবেশকে পরিস্কার রাখার পাশাপাশি প্রচন্ড গরম আবহাওয়াকে পাতায় মোচন করে শীতল অনুভূতি দেয়। তাহলে আর অপেক্ষা কিসের ঘরের ভিতরেও গরমের হাত থেকে দ্রুত বাঁচতে হলে আজই আপনার বাড়ির চারিদিকে লাগিয়ে ফেলুন এই গাছগুলি-

১) স্নেক প্ল্যান্ট (Snake Plant)-

গ্রীষ্মকালে গরমের হাত থেকে দ্রুত রেহাই পেতে আপনার ঘরের চারপাশে বা বারান্দায় একটি টবে স্নেক প্ল্যান্ট লাগিয়ে রেখে দিন। কারন এই গাছের পাতায় রয়েছে জলীয় উপাদান। তাই এটি খুব সহজে আপনার ঘর ঠান্ডা রাখবে। এছাড়াও স্নেক প্ল্যান্ট ঘরের ভেতর অক্সিজেনের পরিমাণ বাড়িয়ে তোলে।

২) ড্রাকেনা ফ্রাগান্স (Dracaena Rragrans)-

এই গাছ আপনার ঘরের তাপমাত্রা অনেকটা কমিয়ে ঘরকে ঠাণ্ডা রাখতে সাহায্য করে। এই উদ্ভিদটি আদ্রতা ধরে রাখতে বেশ সক্ষম, তাই ড্রাকেনা সুগন্ধি ব্যবহার করে আপনার ঘরের তাপমাত্রা অতি সহজেই কমাতে পারেন।

৩) আরিকা পাম (Areca Palm)-

এই উদ্ভিদটি প্রধান বৈশিষ্ট্য প্রাকৃতিক আদ্রতা ধরে রাখা। এই গাছটি যদি আপনারা আপনাদের ঘরের ভেতর লাগিয়ে ফেলেন তাহলে আর কোন এসি বা কুলারের প্রয়োজন হবে না। শুধু মাঝে মধ্যে গাছটিতে জল দিতে হবে এবং ছায়ায় রাখতে হবে।

৪) ঘৃতকুমারী বা অ্যালোভেরা (Aloevera)-

সাধারণ এই গাছে থাকা বহু ঔষধি গুনের জন্য এটি আপনারা ত্বক ও চুলের সৌন্দর্য বাড়িয়ে তোলার ক্ষেত্রে ব্যবহৃত করে থাকেন। এছাড়াও এটি এমন এক রাসায়নিক পন্য যা আপনি কোন পার্শ্ব প্রতিক্রিয়া সহ পাবেন। একইসঙ্গে ঘরের মাত্রা কমাতে বেশ কার্যকরী এই অ্যালোভেরা।

৫) ডাইফেনবাচিয়া (Dieffenbachia)-

এই উদ্ভিদতি অতিরিক্ত অক্সিজেন নিঃসরণ করে ফলে আবহাওয়ার আদ্রতা বজায় থাকে এবং ঘরের তাপমাত্রার পরিমাণ কমিয়ে ঘরকে ঠাণ্ডা রাখতে সাহায্য করে।

৬) বেবি রাবার উদ্ভিদ (Baby Rubber Plant)-

যেহেতু এই উদ্ভিদের পাতা বেশ বড় হয় তাই এটি আপনার ঘরের বাইরে লাগিয়ে রাখুন। ফলে এটা আপনার ঘর ঠান্ডা রাখবে সঙ্গে আপনাকে সতেজ বোধ করতেও সাহায্য করবে।

Advertisement

Related Articles