×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য সুস্বাদু আম ডাল, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

গ্রীষ্মকালে রোদের প্রখোপ থেকে শরীরকে বাঁচতে অনেকেই টক জাতীয় খাদ্য আহার করে থাকেন। আর গ্রীষ্মকালে বাজারে চলে এসেছে কাঁচা আম। তাই আজ হাজির কাঁচা আম দিয়ে তৃপ্তিদায়ক টক টক ডাল তৈরির রেসিপি নিয়ে। এছাড়া এমনিতেই বাঙালি ডালে ভাতে বেশ সন্তুষ্ট। তাহলে চলুন আর দেরি কিসের ঝটপট দেখে নিন মাত্র সামান্য উপকরনের সাহায্যে কি ভাবে তৈরি করবেন আম ডাল, সঙ্গে রয়েছে ডাল অতি সহজেই সিদ্ধ করার ছোট্ট টিপ্স। জেনে নিন প্রণালী-

বিজ্ঞাপন

উপকরন-

মুসুর ডাল
কাঁচা আম
শুকনো লাল লঙ্কা
রায় সরষে
রসুন
লবণ
হলুদ
সরষের তেল

প্রণালী-

প্রথমে, পাঁচ মুঠো মুসুরির ডাল ভালোভাবে ধুয়ে নিন। এবার একটি পাত্রে পরিমানমতো জলে ডাল সিদ্ধ বসিয়ে দিন। এক্ষেত্রে প্রথমে ডালের মধ্যে বেশি পরিমান জল দিয়ে সিদ্ধ করলেও পরবর্তীকালে কিছুটা জল তুলে নেবেন এবং কিছুক্ষণ ঢাকা দিয়ে অর্ধেক ঢেকে ৭-৮ মিনিট ডাল রান্না করে নিন।

এবার ডাল সিদ্ধ হয়ে এলে গ্যাসের ফেম বন্ধ করে ডাল ঘুটনির সাহায্যে ঘেটে নিন। যাতে ডালের সমস্ত দানা দানা ভাব চলে যায়। তারপর ডালের মধ্যে পরিমাণমতো উষ্ণ গরম জল মিশিয়ে নিন।

এরপর, কড়াইয়ে ২ চামচ সরষের তেল গরম করে ৩ টি শুকনো লঙ্কা, ১ চামচ রায় সরষে ফোরণ দিয়ে এর মধ্যে ১০-১২ টি কুচোনো রসুনের কোয়া দিয়ে নাড়াচাড়া করে নিন। এবার এর মধ্যে ১ টি লম্বা করে কাটা কাঁচা আম, স্বাদমতো লবণ ও হলুদ দিয়ে ভালোভাবে কষিয়ে নিন।

এবার আমগুলি নরম হয়ে এলে এর মধ্যে পরিমাণ মতো কারি পাতা মিশিয়ে ৩-৪ মিনিট নাড়াচাড়া করে নিন। এবার এর মধ্যে সিদ্ধ করে রাখা ডাল দিয়ে দিন। এরপর গ্যাসের ফেম হাইয়ে রেখে ডাল ফুটে ওঠার অপেক্ষা করুন। তারপর ৪-৫ মিনিট পর ডাল ফুঁটে এলে কিছু কিছু আম একটু হাতা দিয়ে থেঁতো করে নিন।

এর ফলে ডালের মধ্যে পুরোপুরিভাবে টক টক ভাব চলে আসবে। ব্যাস এবার গ্যাসের ফ্রেম বন্ধ করে দিয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন দুর্দান্ত স্বাদের আম ডালের রেসিপিটি।

Related Articles