×
লাইফস্টাইল

বর্ষাকালে খুব সহজেই ছাড়িয়ে ফেলুন নিজের চুলের জট, মেনে চলুন এই পাঁচটি টিপস

বিজ্ঞাপন

বর্ষাকালে অনেক সময় মাথা ঘেমে যাওয়ার কারণে চুলে জট পড়ে যায়। আর বর্ষাকালে বৃষ্টির জল মাথায় পড়লে চুলেরও অনেক ক্ষতি হয়। সেই কারণে বর্ষাকালের চুলের এবং ত্বককে যত্নের মধ্যে রাখতে হয়। নয়তো অকালেই ঝরে যেতে পারে চুল এবং ত্বকের ঔজ্জ্বল্যতা। তবে এবার মাথার চুলের এই জটকে নিমেষের মধ্যে কি করে ছাড়াতে পারেন তার জন্যই জেনে নিন পাঁচটি কৌশল। জেনে নিন কয়েকটি অসাধারণ টিপস –

বিজ্ঞাপন

১) তেল – আমরা অনেকেই চুলে ঠিকঠাক তেল দিই না, এটা কিন্তু খুব ভুল৷ কারণ গ্রীষ্ম, শীতকাল, বর্ষাকাল যেকোনো সময়ে চুলে খাবার দেওয়া খুবই দরকার। আর চুলের খাবার হিসাবে তেল ভীষণ প্রয়োজনীয় উপাদান। তাই চুলে নিয়মিত তেল দিন, তাতে জটও কম পড়বে এবং সেক্ষেত্রে চুল ছিঁড়বেও কম।

২) জল – বর্ষাকালে চুল সবসময় জল দেবেন, স্নানের সময়। চুলে ভালো করে যদি জল না দেওয়া হয়, তাহলে মাথার ব্রহ্মতালু গরম হয়ে আপনার ক্ষতি হতে পারে। তার মধ্যে বর্ষাকালে যদি কোনো কারণে মাথায় বৃষ্টির জল পড়ে, তাহলে অবশ্যই চুল ভালো করে এমনি জলে ধুয়ে নেবেন। না হলে কিন্তু চুলের মারাত্মক ক্ষতি হবে।

৩) ছাতা – গরমকালে কিংবা বর্ষাকালে অবশ্যই সঙ্গে ছাতা রাখুন। কারণ অতিরিক্ত রোদ আপনার চুলের যথেষ্ট ক্ষতি করে দিতে পারে। এছাড়া বর্ষায় বৃষ্টির জল কখনোই মাথায় লাগাবেন না। তাহলে কিন্তু চুল উঠে যাওয়ার প্রবণতা অনেকটাই বেড়ে যাবে।

৪) ঠান্ডা জল – বর্ষাকালে অনেক সময় আবহাওয়া গরম-ঠান্ডা থাকে বলে আমরা যথেষ্ট ঠান্ডা অনুভব করি। যার জন্য গরম জলে স্নান করি, তবে মনে রাখবেন গরম জল কিন্তু চুলের জন্য ভীষণ ক্ষতিকারক, তাই খুব গরম জলে স্নান করবেন না। হালকা উষ্ণ জল স্নান করতে পারেন।

৫) আঁচড়ানো – অনেক সময় চুল সঠিকভাবে আঁচড়ানো হয় না বলেও কিন্তু চুল ক্ষতিগ্রস্ত হয়। তাই দিনে অন্তত দুবার ভালো করে চুল আঁচড়ান। দেখবেন, আপনার চুল অনেক সুন্দর থাকবে।

Related Articles