×
লাইফস্টাইল

মুখে ঘা হচ্ছে? মুক্তি পেতে মেনে চলুন এই ৪টি উপায়, রইল বিস্তারিত

বিজ্ঞাপন

বর্ষা কালে আমাদের মুখের মধ্যে ঘায়ের সমস্যা দেখা দেয়। দাঁতের মাড়িতে আর মুখের ভিতরে ছোট ছোট ফোস্কার মতো ঘায়ের সমস্যাও দেখা দেয়। শুধু এই টুকুই না আরও নানান সমস্যার সম্মুখীন হতে হয় অনেককেই। এরফলে খেতে অসুবিধা এবং দাঁত মাজতে অসুবিধাও হয়ে থাকে। দেখতে গেলে বেশির ভাগ ক্ষেত্রে এই ঘা তেমন বিপদজনক না হলেও , অনেক সময় নানান সমস্যার তৈরি করতে পারে। সেই জন্যে ডাক্তারের পরামর্শ নেওয়াই ভালো। তবে আজ আপনাদের এই মুখের ঘায়ের সমস্যা থেকে রক্ষা পেতে প্রাথমিক স্তরে ৪ টি ঘরোয়া উপায় জানাবো। আসুন দেখে নেওয়া যাক কী কী উপায় :

বিজ্ঞাপন

• মধু: মধুর মধ্যে শক্তিশালী অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণাবলী থাকার জন্যে চুলকানি ও জ্বালা কমায়। সাথে ত্বককে ময়শ্চারাইজ করে এবং শুষ্ক হতে বাধা দেয়। সেই জন্যেই কয়েক ফোঁটা মধু লাগান এবং ঘণ্টা খানেক রেখে ধুয়ে ফেলুন। দেখবেন মুখের ভেতরের ঘা নিরাময় হয়ে গেছে।

• নারকেল তেল: নারকেল তেল আমরা রোজের জীবনে নানান কাজে ব্যবহার করে থাকলেও, অনেকেই জানে না মুখের ঘা সারাতেও নারকেল তেলের জুড়ি মেলা ভার। ঘায়ের উপরে কিছুটা নারকেল তেল লাগিয়ে রেখে দিলে দেখবেন ঘা অনেকটা কমে গেছে। যদি রাত্রি বেলা নারকেল তেল লাগিয়ে ঘুমিয়ে পড়তে পারেন তবে এক দিনেই মুখের ঘা সেরে যাবে।

• বেকিং সোডা পেস্ট: বেকিং সোডা হল সোডিয়াম বাইকার্বোনেট নামক একটি রাসায়নিক যৌগ। এটি মুখের ঘা কমাতে দারুণ কাজ করে এবং ব্যাথাও কমায়। সেই জন্যে বেকিং সোডা এবং জল সমান পরিমাণে নিয়ে একটা পেস্ট বানান। তারপরে এই পেস্ট মুখের ভিতরের ঘায়ে লাগান এবং শুকিয়ে নিন। পেস্টটা শুকে এলে ভালো করে মুখ ধুয়ে নিন। দেখবেন কয়েক বার করলেই আপনার মুখের ভেতরের ঘা ঠিক হয়ে গেছে।

• উষ্ণ জল এবং নুন: এক গ্লাস গরম জলে এক চা চামচ নুন মিশিয়ে নিয়ে ভালো করে কুলি বা গার্গিল করুন। লক্ষ্য রাখবেন কুলি বা গার্গিল করার সময় নুন জল যেন মুখের চারি দিকে যায়। তারপরে জল মুখ থেকে ফেলে দিয়ে আবারও একই ভাবে কুলি বা গার্গিল করুন। এটি মুখের ভেতরের ঘায়ের ব্যথা এবং যে অস্বস্তি হয় তা কমাতে সাহায্য করে।

Related Articles