×
লাইফস্টাইল

ডায়াবেটিসের সমস্যায় নাজেহাল! মুক্তি পেতে মেনে চলুন এই টিপস

বিজ্ঞাপন

ডায়বেটিস এমন একটা রোগ, যা বর্তমানে অধিকাংশ মানুষের মধ্যে রয়েছে। বিভিন্ন কারণের ফলে ডাবেটিস হয়ে থাকে৷ রোগটা বেশ ক্ষতিকারক, কারণ ডায়বেটিসের জন্যে মানুষের মৃত্যু পর্যন্ত হয়। সেই জন্যেই শরীরের এক সমতা বজায় রাখতে প্রতিদিনের খাদ্য তালিকায় নজর রাখতে হবে। ডায়বেটিসের কারণ গুলির মধ্যে অন্যতম হলো খাবার আর টেনশন। এমন কিছু খাওয়ার আছে যা সুগার বা ডায়বেটিস রুগীদের জন্যে মারাত্মক। আসুন জেনে নিন কী কী খাবার খাওয়া উচিৎ আর কী কী খাওয়া উচিৎ নয়।

বিজ্ঞাপন

• মিষ্টি জাতীয় খাবারের থেকে সর্বদা দূরে থাকতে হবে। প্রথমত মিষ্টি জাতীয় খাবার শরীরের শর্করার পরিমাণ বাড়িয়ে দেয়।

• ডায়াবেটিস প্রতিরোধের জন্য অ্যালোভেরা বা ঘৃতকুমারী প্রাচীনকাল থেকেই বেশ উপকারী। অ্যালোভেরার মধ্যে রয়েছে হাইড্রোফলিক ফাইবার গ্লুকোমেনন ফাইটোটেস্টোরেলের মত উপাদান, যা শরীরের শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে।

• কয়েকটি সংস্থা নিম গাছের নানান অংশ দিয়ে প্রসাধনী, সাবান এবং ওষুধ বানিয়ে থাকে। জানিয়ে রাখা ভালো, নিমপাতা খেলে অতি সহজেই শরীরের ভিতরের জীবাণু ধ্বংস হয়ে যায় । আর নিম পাতার রস সুগারের রুগীদের জন্যে খুব উপকারী।

• ত্বক থেকে পেট প্রতিটি ক্ষেত্রেই আমলকির এক নয় হাজারটি অনবদ্য গুণ রয়েছেন। আমলকিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে যা হাড় মজবুত করে ৷ ডায়বেটিস যাদের রয়েছে তাদের জন্যে আমলকির রস প্রতিদিন পান করলে ডায়বেটিস নিয়ন্ত্রণে থাকবে।

আপনি বা আপনার আপনজনের ডায়াবেটিস থাকলে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করুন। তার সাথে প্রতিবেদনে বলা উপায় গুলো মেনে চলার চেষ্টা করলে দেখতে পাবেন আপনি এই মারন রোগ থেকে একেবারেই নিষ্কৃতি না পেলেও, এই রোগ অনেকটা নিয়ন্ত্রণ করতে পারবে।

Related Articles