×
লাইফস্টাইল

ফেসিয়ালের আগে মেনে চলুন এই পাঁচটি টিপস, না হলে হতে পারে আপনার ত্বকের ক্ষতি!

বিজ্ঞাপন

বর্তমানে রূপচর্চার ক্ষেত্রে প্রায় সকলেই পার্লারে গিয়ে ফেসিয়াল করে থাকেন। যা প্রতি মাসে একটি করে করানো সকলেরই প্রয়োজন। এর ফলে আপনার ত্বকে নিমেষেই উজ্জ্বল হয়ে ওঠে এবং ভালোও থাকে। তবে, ফেসিয়ালের পদ্ধতি এবং ফেসিয়াল করার পর ঠিক কি কি করা উচিত আর কি করা নয় এ সম্বন্ধে জ্ঞান আমাদের সকলের রয়েছে। কিন্তু, ফেসিয়াল করার আগেও কিছু বিষয় মেনে চলা অত্যন্ত জরুরী। আর এই সম্বন্ধে অনেকেই আজানা। তাই আজ জেনে নিন অনেক গুরুত্বপূর্ণ কিছু টিপস সম্বন্ধে যা ফেসিয়াল করার আগে অবশ্যই মেনে চলা দরকার-

বিজ্ঞাপন

১) ফেসিয়াল করার আগে কখনোই সূর্যের আলোয় যাবেননা। সূর্যের প্রখর রোদে ঘুরে যদি ফেসিয়াল করে থাকেন তাহলে, আপনার ত্বকের মারাত্মক ক্ষতি হতে পারে। কারন সূর্যের আলোয় ত্বকের পরিবর্তন ঘটে এবং ফেসিয়াল করার সময় নানান ধরনের প্রতিক্রিয়া দেখা দিতে পারে।

২) ফেসিয়াল করার ২৪ ঘণ্টা আগে এক্সফোলিয়েটিং পণ্য ব্যবহার করা উচিত নয়। কারন, এ ধরনের পণ্যে থাকে গ্লাইকোলিক অ্যাসিড ও রেটিনল, যার ফলে ফেসিয়ালের আগে এই ধরনের পণ্য ব্যবহার করলে ত্বকে ক্ষতি হতে পারে।

৩) ফেসিয়াল করার আগে কখনোই ওয়াক্সিং করাবেন না। আর যদি করান তবে, আগের দিন বা ২৪ ঘন্টা আগে করুন। তাই যারা ফেসিয়ালের আগে ওয়াক্স করে থাকেন তারা আর করবেননা। আর যদি করেন তবে, ত্বকের চরম ক্ষতি হবে।

৪) মুখে ব্রণ থাকাকালীন কখনোই ফেসিয়াল করা উচিত নয়। কেননা এইসময় ফেসিয়াল করলে মুখে ব্রণ আরও অতিরিক্ত বেড়ে ওঠে। আবার ঘটতে পারে অন্য রকম প্রতিক্রিয়া। তাই এমন কাজ থেকে এড়িয়ে চলুন। নয়তো আপনাদের ত্বকের মারাত্মক ক্ষতি হতে পারে।

৫) অনেকেই মনে করেন ফেসিয়াল করার আগে নানান রকম প্রোডাক্ট ব্যবহার করা ভালো এতে ত্বক উজ্জ্বল হয়ে উঠবে। কিন্তু এই ধারণা যে একেবারেই ভুল। কেননা এমনিতেই ফেসিয়ালের সময় বহু প্রোডাক্টের ব্যবহার করা হয়। তাই ফেসিয়াল করার আগে ফেসিয়াল মাক্স সহ আরো অনেক প্রোডাক্ট রয়েছে সেগুলি একদম ব্যবহার করবেন না।

তাহলে, ফেসিয়ালের আগে কি কি করা উচিত নয় এই জানা তথ্য অতি সহজেই আজ আপনাদের কাছে জানা হয়ে গেল। তাই আপনারা যখনই পার্লারে ফেসিয়াল করাতে যাবেন এই ছোট টোটকাগুলি মাথায় রাখবেন। দেখবেন আপনার ত্বক আরো ভালো থাকবে সেই সাথে আরো উজ্জ্বল হয়ে উঠবে।

Related Articles