×
লাইফস্টাইল

শীতকালে গাছ ভরে গোলাপ ফুল পেতে মেনে চলুন এই পাঁচটি টোটকা, রইল বিস্তারিত

বিজ্ঞাপন

গোপাল কাছ লাগাতে সকলেরই ইচ্ছে করে। তবে অনেক সময় দেখা যায় দু – একটা ফুল দেওয়ার পরেই গোলাপ গাছ গুলো হয় মারা যায়, না হলে গাছ থাকে তাতে ফুল হয় না। তখন বুঝতে পারেন না কী করবেন। শীত কালে গোলাপ পেতে হলে এখন থেকেই গোলাপ গাছের যত্ন নেওয়া শুরু করে দিতে হবে। সেই জন্যেই আজকে আমরা নিয়ে শীতে গাছ ভরে গোলাপ ফুল পাওয়ার ৫ টি টোটকা। তাহলে আর দেরি না করে দেখে নেওয়া যাক, কী কী করলে গোলাপ গাছে ভোরে ফুল হবে। আসুন বিস্তারিত ভাবে সবটা জেনে নিন:

বিজ্ঞাপন

• বর্ষার জল পড়লে গাছের বৃদ্ধি দ্রুত হয়। তবে সঠিক বৃদ্ধি পেতে হলে প্রয়োগ করতে হবে সার। বর্ষায় গোলাপ গাছে রাসায়নিক সার দিতে পারেন। কোন সার প্রয়োগ করবেন তা বুঝতে না পারলে NPK ১৯-১৯-১৯ প্রয়োগ করুন। ১৫ দিনে এক বার ১ লিটার জলে ১ চামচ NPK গুলে গোলাপ গাছের টবে দিন।

• বর্ষায় অন্যান্য ফুল গাছের মতো গোলাপ গাছেও পোকা ধরে খুব। সাথে ফাঙ্গাস লাগার সম্ভাবনাও অধিক পরিমাণে বেড়ে যায়। সেই জন্যেই নিয়ম করে মাসে দু বার ছত্রাকনাশক আর কীটনাশক প্রয়োগ করা ভালো। ছত্রাকনাশকের প্যাকেটের গায়ে লেখা পরিমাণ ভোরবেলা বা সূর্য ডোবার পরে স্প্রে করুন। মনে রাখতে হবে , স্প্রে করার ৭ ঘণ্টার মধ্যে বৃষ্টি হলে গাছে আবার স্প্রে করতে হবে।

• কাকা, রোগর, সোনাটা, থিটা ইত্যাদি কীটনাশক গোলাপ গাছে প্রয়োগ করতে পারেন। আপনি যদি কলাপ গাছে স্প্রে করবেন বলে দু’ থেকে তিনটি কীটনাশক কিনে রাখেন তবে ভালো হয়। কীটনাশক গুলো ঘুরিয়ে ফিরিয়ে প্রয়োগ করা যায়। মাথায় রাখতে হবে, বর্ষায় সপ্তাহে ১ বার কীটনাশক দিতেই হবে।

• সেপ্টেম্বর আর অক্টোবর মাসে আপনি গোলাপ গাছ থেকে ফুল না নিয়ে সেটাকে বিশ্রাম দিতেও পারেন। এই ক্ষেত্রে গাছের কুড়ি গুলো ফোটার প্রথম অবস্থাতেই কেটে দিতে হবে, যাতে ফুল ফোটানোর চেষ্টায় কোন প্রকার এনার্জি খরচ করতে না পারে। সেই এনার্জি যদি গাছ তার সার্বিক বৃদ্ধিতে কাজে লাগাতে পারে তবে বেশ ভালো হয়।

• সব থেকে বড় আর গুরুত্বপুর্ন টোটকা হলো, শীত কালে গাছে ভোরে ভোরে গোলাপ ফুল পেতে এখন থেকেই প্রপার যত্ন নিন। তাহলেই দেখবেন শীত কালে গোলাপ গাছ গুলো ভোরে নানান রঙের ফুল ফুটছে।

Related Articles