×
লাইফস্টাইল

ত্বককে সুন্দর, মসৃণ ও প্রানবন্ত করে তুলতে মেনে চলুন এই টিপস, রইল বিস্তারিত

বিজ্ঞাপন

সারাদিন বাসে-ট্রামে দৌড়ঝাঁপের পর বাড়ি ফিরে শরীর চায় একটু আরামের, শরীরের সঙ্গে সঙ্গে কিন্তু ত্বকও ব্যতিক্রম নয়। রাতে যখন আপনি বিছানায় শরীরটা এলিয়ে দেন, সেই সময়টা আপনার ত্বকও কাজে লাগে। কারণ সারাদিনের ক্লান্তি কাটিয়ে ত্বকও নিজেকে তরতাজা করে তোলার জন্যে একটু সময় লাগে। তাই পরের দিন সকালে আপনার ত্বকের চাই বিশেষ পরিচর্যা। সেই কারণেই ৫টা মেনে চলুন।

বিজ্ঞাপন

​প্রথম স্টেপ

ত্বক রাতের বেলা নিজের ক্ষতি মেরামত করে নেয়। তাই প্রতিদিন সকালে অবশ্যই ত্বক কোমল রাখার জন্যে ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে আপনার ত্বকে উপযোগী ফেসওয়াশ বেছে নিন। দেখবেন এর ফলে মুখে চটজলদি একটা গ্লো আসবে। সঙ্গে এক আপনার ত্বক আরও সজীব আর উজ্জ্বল হয়ে উঠবে।

​দ্বিতীয় স্টেপ

ত্বক আর্দ্র রাখার প্রথম ধাপ হল টোনার। ত্বক পরিচর্যার কাজে টোনার রাখা মাস্ট। কারণ এটি ওয়াটার-বেসড উপাদান যা ত্বক পরিচর্যায় প্রাইমারের মতো কাজ করে। এছাড়া টোনার ত্বকের পক্ষে খুব উপকারী, এটিতে PH মাত্রা বজায় থাকে এবং ত্বকের শুষ্কতা কমিয়ে ত্বক শীতল রাখে।

​তৃতীয় স্টেপ

আপনার বয়স কুড়ি হোক বা ষাট, একটা কথা অবশ্যই মনে রাখবেন, ত্বক পরিচর্যার রুটিনে ভিটামিন সি রাখতেই হবে। এটি ত্বকের কালো দাগছোপ হালকা করে দেয়, সঙ্গে ত্বকের হাইপারপিগমেন্টেশন কমায়, ত্বকের অসমান টেক্সচার সমান কেড়ে দেয়। আর এটি ত্বককে মসৃণ আর উজ্জ্বল দেখাতে সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, ভিটামিন সি ত্বকের কোলাজেন উৎপাদন বাড়িয়ে দেয়, তাই অতি সহজেই বয়সের ছাপ পড়া কমে গিয়ে ত্বক তরুণ দেখায়।

​চতুর্থ স্টেপ

এত সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ, ত্বকের পরিচর্যার জন্যে অবশ্যই সানস্ক্রিন রাখুন সবসময় নিজের কাছে। বিশেষজ্ঞদের মতে, ত্বকের যত যত্নই নিন সব জলে যাবে যদি UVF আর UVB-র কারণে ত্বক ক্ষতিগ্রস্ত হয়। তাই যে মরশুমই থাকুক না কেন, এ সব ক্ষতিকর রশ্মির থেকে ত্বককে সুরক্ষিত রাখার কারণে সানস্ক্রিন ব্যবহার করা অতি আবশ্যিক। গরমকালে শুধু ট্যান আর হাইপারপিগমেন্টেশন ঠেকানোর জন্যে, সানস্ক্রিনেরও নানা প্রয়োজনীয়তা আছে। তা ছাড়া ভিটামিন সি রোদের সংস্পর্শে এসে ত্বককে নষ্ট করে দেয়, তাই তার ওপরে এসপিএফ লাগানো খুবই দরকার।

​পঞ্চম স্টেপ

দিনের বেলার বাইরে বেরোলে ত্বকের উপযোগী হালকা ময়শ্চারাইজার করে নিন। কারণ সিরামের উপকারিতা ত্বকের গভীর পর্যন্ত ধরে রাখে। একেবারে কোমল ময়শ্চারাইজার বেছে নিন। যদি আপনার ত্বক তেলতেলে হয় তাহলে ম্যাট ময়শ্চারাজার করুন, দেখবেন দিনভর আপনার ত্বক তরতাজা দেখাবে।এছাড়া ময়শ্চারাইজার ত্বককে সজীব রাখে এবং পরিবেশের ক্ষতির হাত থেকে রক্ষা করে।

Related Articles