×
লাইফস্টাইল

সুগার থাকলে একেবারে খাবেন না আলু? জানুন বিশিষ্ট চিকিৎসকদের মতামত

বিজ্ঞাপন

ডায়াবিটিস (Diabetes) রোগীদের সাধারণত আলু (Potato) খাওয়া নিষেধ। কারণ এই খাবারে রয়েছে ভালো পরিমাণে কার্বোহাইড্রেট, এই কারণেই সমস্যা বাড়ে। জানুন বিশেষজ্ঞের থেকে! ডায়াবিটিস শরীরকে ভিতর থেকে এক্কেবারে শেষ করে দিতে শুরু করে। এই রোগ শরীরে নানারকম সমস্যার তৈরি করে। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই রোগটি নিয়ে সাবধান হতেই হবে। আমাদের দেশে ডায়াবিটিস আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমশ বাড়ছে।

বিজ্ঞাপন

তাই প্রতিটি মানুষকে অবশ্যই ডায়াবিটিস রোগটি নিয়ে সতর্ক থাকতে হবে। ডায়াবিটিসের কারণ মূলতঃ, রক্তে সুগার বেশি থাকার সমস্যা। আমাদের সবার শরীরে ইনসুলিন (Insulin) নামের একটি হরমোন আছে, যা সুগার নিয়ন্ত্রণ করে। কিন্তু অনেকের শরীরে এই হরমোন কম থাকার কারণে রক্তে সুগার বেড়ে যায়। তাই এই অবস্থায় আলু (Potato) খাওয়া থেকে একেবারেই বিরত থাকতে হবে।

এই প্রসঙ্গে রুবি হাসপাতালের বিশিষ্ট মেডিসিন ও সুগার রোগ বিশেষজ্ঞ ডা: আশিস মিত্র বলেন, ডায়াবিটিস রোগীদের আলুর থেকে দূরে থাকতে বলা কারণ, ডায়াবিটিস রোগীদের কার্বোহাইড্রেট জাতীয় খাবার থেকে নানারকমের সমস্যা হতে পারে। এমনকী এই খাবার ব্যবহারের জন্য শরীরের ইনসুলিনের প্রয়োজন হয়। তাই সমস্যা তৈরি হয়। এক্ষেত্রে আলুর গ্লাইসেমিক ইনডেক্স (Glycemic Index) প্রায় ৭৬ থেকে ৭৮-এর কাছাকাছি হয়।

তবে এক্ষেত্রে আলুর মতো খাবারের তুলনায় রাঙা আলু খাওয়া যেতে পারে। কারণ রাঙা আলুর জিআই একটু কম। তাই রাঙা আলু চলতে পারে। এছাড়া ডা: মিত্র আরও বলেন, তবে ডায়াবিটিস রোগীদের কোনও খাবারই একবারে বন্ধ করা উচিত নয়। মাঝেসাঝে এক আধবার আলু খেতে পারেন। তবে যেদিন আলু খাবেন, সেই দিন কিছু নিয়ম আপনাকে মানতে হবে। তবেই ভালো থাকতে পারবেন। যদি আপনি একদিন খেয়ে ফেলেন, তাহলে সেই দিন একটু বেশি ব্যায়াম করে নিন। ধরুন আপনি প্রতিদিন ৩০ মিনিট হাঁটলে, সেদিন ১৫ মিনিট বেশি হাঁটতে হবে। আসলে আলু হল কার্ব। তাই এই কার্ব খাওয়ার দিন আপনি অন্য কার্ব খাবেন না। সেই দিন কিছুটা কম পরিমাণে ভাত বা রুটি খান। এভাবেই ব্যালান্স করলে আপনি ভালো থাকতে পারবেন।

Related Articles