×
লাইফস্টাইল

দুপুরের খাবারে ইউনিক স্টাইলে চিকেন কারি, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

সপ্তাহের রবিবার মানেই ছুটির দিন। আর এই দিনে সকলে মিলে জমিয়ে আড্ডা দিয়ে খাওয়া দাওয়া তো হতেই হয়। আর এই ছুটির দিনে খাদ্যের পদ রাজকীয় করে তুলতে সকলেই বেছে নেন কোন চিকেন বা মটনের আইটেম। তবে, চিকেন কষা বা চিকেনের ঝোল আর কতই বা খাবেন। আজ তাহলে একটু ইউনিক স্টাইলে পরিবেশন করে নিন টেস্টি চিকেন কারি। যা গরম গরম ভাত, ফাইড রাইস, রুটি, লুচি,পরোটা যা খুশির সঙ্গে পরিবেশন করুন জমে ক্ষীর হয়ে উঠবে। চলুন তাহলে জেনে নিন দুর্দান্ত স্বাদের চিকেন কারি তৈরীর প্রণালী-

বিজ্ঞাপন

উপকরণ-

চিকেন
পেঁয়াজ কুচি
আদা বাটা
রসুন বাটা
চেরা কাঁচা লঙ্কা
টমেটো কুচি
ধনেপাতা কুচি
হলুদ গুঁড়ো
কাশ্মীরি লঙ্কার গুঁড়ো
লাল লঙ্কার গুঁড়ো
ধনে গুঁড়ো
জিরে গুঁড়ো
টক দই
কাজু বাদাম বাটা
গোলমরিচ গুঁড়ো
গরম মশলা গুঁড়ো
চিনি
লবণ
সরষের তেল

প্রনালী-

প্রথমে,৭০০ গ্রাম চিকেনের টুকরোগুলি ভালোভাবে ধুঁয়ে জল ঝড়িয়ে নিন। এবার একটি কড়াইয়ে পরিমান মত সাদা তেল গরম করে ১ চামচ রসুন বাটা ও হাফ চামচ আদা বাটা দিয়ে নাড়াচাড়া করুন। এবারে এরমধ্যে চিকেনের টুকরোগুলো দিয়ে ৪-৫ মিনিট কষিয়ে নিন।

এখন চিকেনের মধ্যে হালকা রং ধরে এলে ৩ টি পেঁয়াজ কুচি দিয়ে গ্যাসের ফ্রেম হাইয়ে রেখে সমস্ত উপকরণ বেশ ভালো করে কষিয়ে নিন। এবার চিকেনের মধ্য থেকে জল বেরিয়ে এলে এই সময় ৩ টি চেরা কাঁচা লঙ্কা, ১ টি টমেটো কুচি দিয়ে ৩-৪ মিনিট আবারো সমস্ত কিছু কষিয়ে নিন।

এরপর এরমধ্যে হাফ চা চামচ হলুদ গুড়ো, হাফ চামচ লাল লঙ্কার গুঁড়ো, দেড় চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ও ধনে গুঁড়ো, হাফ চামচ জিরা গুঁড়ো দিয়ে সমস্ত গুঁড়ো মসলা নাড়াচাড়া করে নিন। এবার এরমধ্যে স্বাদমতো লবণ দিয়ে মাংস খুব ভাল করে কষিয়ে নিন। তারপর একটি ঢাকনার সাহায্যে ঢেকে ৬-৭ মিনিট রান্না করে নিন।

এবার এর মধ্যে ৪-৫ চামচ টক দই দিয়ে রান্না করে নিন। আর এক্ষেত্রে মনে রাখবেন গ্যাসের ফেল্ম যেনো লোতে থাকে। এরপর চিকেন সিদ্ধ হয়ে এলে এর মধ্যে ১০-১২ টি কাজুবাদাম বাটা দিয়ে নাড়াচাড়া করে ২ চামচ বাটার, হাফ চা চামচ গোলমরিচ গুঁড়ো ও হাফ চামচ গরম মশলা গুঁড়ো ছড়িয়ে নিন এবং ঢাকা দিয়ে ৩-৪ মিনিট রান্না করে নিন।

অবশেষে হাফ কাপ গরম জল, চিনি ও ধনে পাতা কুচি ছড়িয়ে সামান্য নাড়াচাড়া করেই পরিবেশন করে নিন ইউনিক স্টাইলের চিকেন কারি।

Related Articles