×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য মুরগির মাংসের লাল ঝোল, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

সপ্তাহের শেষ রবিবার। রবিবার মানেই ছুটি ছুটি এবং ছুটি। সারা সপ্তাহের অত্যধিক কাজের চাপে ভাল-মন্দ তো দূর, সাধারণ খাবারই তখন নাকে-মুখে গুজে চলে যেতে হয় কর্মস্থলে। সুতরাং ভাল খাবার হলেও তা আরাম করে বসে তৃপ্তি করে খাওয়ার জো নেই। অফিসের তাড়া তখন মাথার উপর খর্ব হয়ে ঘোরে। যাই হোক, সপ্তাহ শেষে রবিবার সারাদিনটাই যেন ছুটির মজা নিতে ব্যস্ত হয়ে পড়েন সকলে। চলে ভাল-মন্দ খাওয়ার ফন্দি-ফিকির।

বিজ্ঞাপন

আর রবিবার মানেই পাতে চিকেন বা মটনের কোনও রেসিপি থাকতেই হবে, নাহলে কিছুতেই জমবে না লাঞ্চ বা ডিনার। চিকেন দিয়ে অনেক রকমের রেসিপি তৈরি করার গেলেও, চিকেন কষা বা লাল করে চিকেনের ঝোলের টেস্ট যেন অমৃতসম। চিকেন কষা বানাতে মোটামুটি সবাই এক্সপার্ট। তবে এবার জেনে নিন চিকেনের একটি অন্যরকম রেসিপি। বানিয়ে নিন মুরগির মাংসের লাল লাল ঝোল। রবিবার দুপুরটা যেন জমে যাবে। রইল রেসিপি।

উপকরণ:

৫০০ গ্রাম চিকেন
সরষের তেল
ডুমো ডুমো করে কাটা আলু
পেঁয়াজ কুচি
কাঁচা লঙ্কা কুচি
তেজপাতা
রসুন বাটা
আদা বাটা
গোটা গরম মশলা
টমোটো কুচি
হলুদ এবং
স্বাদ মতন নুন।

প্রণালী:

প্রথমে কড়াইতে সরষের তেল দিয়ে কেটে রাখা আলু ছেড়ে দিন, আলু ভাজা হয়ে গেলে তুলে নিন।

এরপর ওই তেলের মধ্যেই দুটো তেজপাতা, গোটা গরম মশলা ফোড়ন দিয়ে নিন। এরপরই এর মধ্যে কুচোনো পেঁয়াজ দিয়ে দিন। পেঁয়াজ ভাজা হয়ে গেলে তার মধ্যে কাঁচা লঙ্কা দিয়ে দিন।

এবার টমোটো কুচি দিয়ে খানিকক্ষণ নাড়িয়ে নিন, এরপর তার মধ্যে এক চামচ আদা বাটা, হলুদ দিয়ে আরো কিছুক্ষন নাড়িয়ে নিন।

এরপর মাংস দিয়ে দিন। তারপর কিছুক্ষণ মাংসের সাথে মশলা ভালো করে মিশিয়ে কষিয়ে নিন। এরপর তাতে ভেজে রাখা আলু দিন। একটু পরে সামান্য জল দিয়ে কিছুক্ষণ সেদ্ধ হতে দিন।

মাংস ফুটে এলে তাতে স্বাদ মতন নুন দিয়ে গরম গরম নামিয়ে ফেলুন ব্যাস তৈরি মুরগির মাংসের লাল ঝোল।

দুপুরে গরম ভাতের সাথে পরিবেশন করুন এই সুস্বাদু পদ। রবিবার দুপুরের লাঞ্চ একেবারে জমে যাবে। তাহলে আর দেরি না করে আজই বানিয়ে ফেলুন এই মাংসের ঝোল।

Related Articles