×
লাইফস্টাইল

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে প্রত্যেকদিন খাবার পর করুন এই কাজ, রইল বিস্তারিত

বিজ্ঞাপন

বর্তমান সময়ে ডায়াবিটিস নিয়ে আতঙ্ক বেড়েই চলেছে। ছোট ছোট বাচ্চাদের মধ্যেও এই মারণ রোগ লক্ষ্য করা যাচ্ছে। ডায়াবিটিসের জন্যে কমে যেতে পারে রোগ প্রতিরোধ শক্তিও এবং আপনার শরীর নানান অঙ্গের উপর প্রভাব ফেলতেও পারে। ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখা সহজ কাজ নয়। তবে সম্প্রতি Sports Medicine নামক জার্নালে প্রকাশিত পত্রটিতে ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখার একটি সহজ উপায়ে কথা বলা হয়েছে। বলা হয়েছে মাত্র ২ মিনিটে আপনি নিজের ডায়বেটিস নিয়ন্ত্রণে আনতে পারবেন।

বিজ্ঞাপন

আমরা সকলেই শুনেছি রক্তে শর্করা কমাতে খাওয়ার পর ১৫-২০ মিনিট রোজ হাঁটা জরুরি। তবে সমীক্ষাপত্রটিতে বলা হয়েছে, খাবার খাওয়ার পরে মাত্র ২ মিনিট হাঁটলেই শরীরের রক্তে শর্করার পরিমাণ অনেকখানি কমে যেতে পারে। অর্থাৎ ১৫-২০ সময় না পেলেও মাত্র ২ মিনিট সময় বের করে প্রতিদিন হাঁটলে আপনার শরীরের শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকবে।

আমরা খাওয়ার পর অনেক ডায়বেটিস রুগীদের জোরে জোরে হাঁটতে দেখি। অনেকেই বলে থাকেন জোরে জোরে হাঁটলেই রক্তের শর্করা পরিমাণ করবে। তবে জানিয়ে রাখা ভালো সমীক্ষাপত্রটিতে বলা হয়েছে, হালকা হাঁটলে কাজে বেশি দেবে। ডায়বেটিস কমানোর জন্যে জোরে হাঁটার কোন প্রয়োজন নেই। ডাক্তারদের মতেও হালকা হাঁটলে শরীরের শর্করা পরিমাণ কমতে থাকে সাথে ডায়বেটিস নিয়ন্ত্রণে হয়।

হ্যাঁ অবশ্যই সময়ের অভাবের জন্যে ২ মিনিট হাঁটার কথা বলা হলেও, আপনি যদি ডায়বেটিস থেকে মুক্তি পেতে চান তবে বেশি সময় হাঁটলে আপনার লাভ। কারণ ২ মিনিট হেঁটে যত উপকার পাবেন তার থেকে বেশি উপকার পাবেন ১৫ মিনিট হেঁটে। তবে সকলেই জানি ব্যস্ততায় মোড়া জীবনে রোজ অনেকটা সময় পাওয়া অসম্ভব। তাই জন্যে ২ মিনিট হাঁটা জরুরি। আর যদি ছুটির দিন পান তবে বেশি সময় ধরে হাঁটাহাঁটি করলেও ভালো।

Related Articles