×
লাইফস্টাইল

এই সমস্ত খাবারগুলি রক্ত থেকে শুষে নেয় কোলেস্টরল! রইল বিস্তারিত

বিজ্ঞাপন

কোলেস্টেরল বাড়ার ক্ষেত্রে খাবারের ভুলভ্রান্তি একটি বড় কারণ। দেখা গিয়েছে, কোনও সময়ে খাবার লিপিডো বাড়াতেও পারে, আবার তেমন কমাতেও পারে। কিন্তু জানেন কি, কোন খাবার কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে রাখে? ওটস থেকে শুরু করে আমন্ড কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে খুবই কার্যকরী। আসলে কোলেস্টেরল একটি ঘাতক রোগ। তাই এখন এই সমস্যায় আক্রান্ত মানুষের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। বিশেষজ্ঞরা বলছেন, কোলেস্টেরল হল রক্তে থাকা মোমজাতীয় একটি পদার্থ। এই পদার্থ যখন শরীরের বিভিন্ন রক্তবাহী নালীতে জমা হয়, তখনই সেখানে রক্ত ঠিকমতো চলাচল করতে পারে না। আর এই রক্তচলাচলে বাঁধা হলেই তখন সরাসরি হৃৎপিণ্ডে গিয়ে আঘাত লাগে এবং যার ফলে ঘটে যায় হার্ট অ্যাটাক (Heart Attack)। আর এটি মাথায় হলে স্ট্রোক (Stroke) হতে পারে। কোলেস্টেরল (Cholesterol) দুটি ভাগে বিভক্ত। একটি LDL শরীরের পক্ষে খুবই খারাপ। অন্যটি শরীরের জন্যে খুবই ভাল, HDL থাকলে বিভিন্ন রোগের আশঙ্কা কমে। এই প্রসঙ্গে কলকাতার আমরি হাসপাতালের বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডা: রুদ্রজিৎ পাল বলেছেন, এই রোগের ক্ষেত্রে ৫০ শতাংশ জিনের ভূমিকা রয়েছে। আর বাকি ৫০ শতাংশ ক্ষেত্রে খাবারের ভূমিকা।

বিজ্ঞাপন

আসুন জেনে নেওয়া যাক, কোন খাবার কোলেস্টেরল কমাতে সাহায্য করে-



ওটস (Oats)

ডা: পালের কথায়, ওটস (Oats) খুব ভালো একটি খাদ্য। এই খাবারে রয়েছে সলিউবল ফাইবার। যা অন্ত্রে কোলেস্টেরলকে বেঁধে দেয় কোলেস্টেরল শরীরে প্রবেশ করতে পারে না। তাই এই খাবারটি রোজ পাতে রাখলে উপকার মিলবে।

​মাছ (Fish)

মাছের মধ্যে রয়েছে ভালো পরিমাণে ওমেগা থ্রি। যা ফ্যাটি অ্যাসিড হলেও কমাতে সক্ষম খারাপ কোলেস্টেরলকে। এই কারণে মাছ খান। তবে এক্ষেত্রে বড় মাছের থেকে ছোট সাইজের মাছ বেশি উপকারী।

​সোয়াবিন (Soybean)

ডা: পালের কথায়, সোয়াবিনের থেকে ভালো খাবার খুব কম রয়েছে। এই খাবারটি কম দামে পুষ্টিকর। এতে প্রচুর পরিমাণে প্রোটিনের পাশাপাশি রয়েছে অ্যালকালয়েডস। যা কমিয়ে দিতে পারে কোলেস্টেরল। তাই সোয়াবিন খান।

​বিভিন্ন ফল (Fruits)

ফল হল সেরা খাবার। যে কোনও ফলে রয়েছে অনেকটা অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবার। আর এই দুটি একত্রিত হয়ে শরীরে কমিয়ে দেয় খারাপ কোলেস্টেরল। এক্ষেত্রে সব ফলই খান। এক্ষেত্রে কমলালেবু ও অ্যাভোগাডো ফল দুটি খুব উপকারী। যা কোলেস্টেরল কমাতে বিশেষ উপযোগী।

​বাদাম (Nuts)

সব বাদাম নয়, এক্ষেত্রে খেতে হবে আমন্ড, ওয়ালনাট। কারণ এই বাদামের মধ্যে রয়েছে এমন কিছু উপকারী উপাদান রয়েছে যা আপনার শরীর থেকে কোলেস্টেরল বের করে দেয়। তবে বাদাম বেশি খাবেন না, তাহলে হজমের সমস্যা দেখা দিতে পারে।

Related Articles