×
অর্থনীতি

পুরনো ১ টাকার কয়েন থাকলেই বাজিমাত, পেতে পারেন ১০ কোটি টাকা! রইল বিস্তারিত

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

মাত্র এক টাকায় ১০ কোটি টাকা কি পাওয়া সম্ভব! কি অবাক হচ্ছেন তো, কথাটি অবিশ্বাস্য হলেও হ্যাঁ সম্ভব, লটারি জেতা ছাড়াই সম্ভব! কি বিশ্বাস হচ্ছে না তাইতো! মাত্র এক টাকার কয়েন বিক্রি করেই আপনি পেয়ে যেতে পারেন প্রায় ১০ কোটি টাকা। তবে হ্যাঁ, সেই কয়েনটি হতে হবে ১৩৬ বছর আগের, যা পরিধিতে এখনকার এক টাকার কয়েনের থেকে কিছুটা বড়।

বিজ্ঞাপন

কয়েনটির বিশেষত্ব, এক পিঠে ইংল্যান্ডের রানি ভিক্টোরিয়ার ছবি এবং অন্য পিঠে ইংরেজি হরফে লেখা ‘ওয়ান রুপি ইন্ডিয়া ১৮৮৫’ বহন করা। ১৮৮৫ সালে এই কয়েনটি বানানো হয়েছিল, যখন ভারতে চলছিল পুরোদমে ব্রিটিশ শাসন। তাই সেই কয়েনটি নিলামে উঠেই বিক্রি হয়েছে ১০ কোটি টাকা।

আজকাল মার্কেটে পুরনো কয়েন, নোট বা বিদেশ মুদ্রা জমিয়ে রাখার শখ অনেকেরই আছে। আর এই শখই আপনাকে করে তুলতে পারে কোটিপতি, কারণ ইন্টারনেটে এইসব পুরনো মুদ্রা কেনা-বেচার অনেক সুযোগ-সুবিধা রয়েছে।

তেমনই এক ওয়েবসাইটে ১৯৮৫ সালের ওই কয়েনের ছবিটি এক সংগ্রাহক পোস্ট করা মাত্রই তা কেনার জন্য হুড়োহুড়ি পড়ে যায় ক্রেতাদের মধ্যে। শুধু এই প্রথম নয়, এর আগেও গতবছর জুন মাসে ১৯৩৩ সালের আমেরিকার একটি কয়েন এক কোটি ৮৯ লক্ষ ডলার বা ভারতীয় মুদ্রায় ১৩৮ কোটি টাকায় বিক্রি হয়েছিল।

Related Articles